ফিক্কালে গাঁও| Fikkalay Gaon,Sangser Offbeat kalimpong

কালিম্পং শহর থেকে মাত্র ১০ কিমি দুরে অবস্থিত একটি নতুন অফবিট স্থান যার নাম Fikkalay Gaon , এই ফিক্কেলে গাঁও সম্পর্কে আজ আলোচনা করবো, কিভাবে যাবেন, কোথায় থাকবেন, Fikkalay Gaon Homestay Number ইত্যাদি।

কালিম্পং থেক মাত্র ১০ কিমি দুরে এবং ডেলো থেকে মাত্র ৪ কিমি দুরে অবস্থিত এই গ্রামটি সাংসের গ্রাম পঞ্চায়েতের মধ্যে অবস্থিত, এই গ্রামটির উচ্চতা প্রায় ৬০০ মিটার । এই গ্রমাটি চারদিকে ডেলো পাহাড় দ্বারা বেষ্টিত, ফলে এখান থেকে দারুন পাহাড়ি উপত্তকার ভিউ পাওয়া যায় এবং তার সাথে মেঘেদের আনাগোনা ও পাহাড়ের গায়ে বেয়ে ওপরে উঠতে থাকা মেঘ দেখে মনে হয় যেন কোন শিল্পী ছবি একে রেখেছেন।

একদিকে এমন সুন্দর পাহাড়ি ভিউ ও অন্যদিকে যদি সুবিশাল রাজকীয় কাঞ্চনজঙ্ঘার দর্শন পাওয়া যায় তবে মন্দ হয় কি ? হ্যাঁ ঠিকই ধরেছেন এখান থেকে খুব সুন্দর কাঞ্চনজঙ্ঘার ভিউ ও আপানরা উপলব্ধি করতে পারবেন এমনকি হমস্তের রুম থেকে বিছানায় শুয়ে শুয়েও এই দৃশ্য দেখতে পাবেন এখানে । এছাড়াও দেখতে পাবেন এই পাহাড়ি উপত্যকার নিচ দিয়ে বয়ে চলা তীস্তা নদী।

এই স্থানটি খুব বেশি খ্যাত না হওয়ায় এখানে পর্যটকদের আনাগোনা নেই বললেই চলে, ফলে এখানে প্রকৃতিকে খুজে পাবেন তার নিজস্ব রুপে। যারা কোন রকম তাড়াহুড়ো ছাড়া সমস্ত চিন্তা দুরে সরিয়ে রেখে দু-চোখ ভরে প্রকৃতিকে উপভোগ করতে চান তারা এখানে একবার অবশ্যই আসতে পারেন । দু-দিন এখানে সময় কাটিয়ে নিজের বেস্ত জীবনের ক্লান্তি অনায়সে ঝেরে ফেলতে পারেন ।

আরও দেখুনঃ

Fikkalay Gaon Distance From Siliguri | NJP | Bagdogra

  • Siliguri to Fikkalay Gaon distance Is 76 km
  • NJP to Fikkalay Gaon Distance is 81 km
  • Bagdogra to Fikkalay Gaon Distance is 87 km

How to Reach Fikkalay Gaon

ফিক্কালে গাঁও পৌঁছতে গেলে আপনারা সরাসরি গাড়ি ভাড়া করে চলে আসতে পারেন কালিম্পং পর্যন্ত এবং এখান থেকে গাড়ি পালটে চলে আসতে পারেন ফিক্কালে গাঁও গাড়ি ভাড়া পরবে প্রায় ৪৫০০-৫০০০ টাকা ও সময় লাগবে প্রায় চার থেকে সাড়ে চার ঘণ্টা। আপনারা চাইলে কম খরচে শেয়ার গাড়ি করে চলে আসতে পারেন কালিম্পং এ এবং সেখান থেকে গাড়ি ভাড়া করে বা হমস্তের সাথে কথা বলে হমস্তের গাড়িতে করে চলে আসতে পারেন এখানে ।

এছাড়াও আপনারা সরাসরি হমস্তের মালিকের সাথে কথা বলে ফিক্কালে গাঁও পৌছনোর জন্য গাড়ি ভাড়া করে ফেলতে পারেন।

Best time to visit Fikkalay Gaon

সারা বছর এখানে আসা যায় বললেই চলে , তবে আকাশ পরিস্কার থাকলে কাঞ্চনজঙ্ঘার ভালো ভিউ পাওয়া যাবে ফলে October-April এই সময় আসার জন্য ভালো হবে ।

where to stay | Fikkalay Gaon Homestay contact number

এই গ্রামটির স্থানিয় বসতি খুব বেশি নয়,ফলে এখানে থাকার জন্য বেশি হমস্তে পাবেননা । এখানে থাকার জন্য আপানরা দুটি হমস্তে পেয়ে যাবেন একটি হল Misty Meadows Homestay ও অপরটি হল Kapchakay’s Farmstay . হমস্তে গুলি খুব ভালো ভাবে সুসজ্জিত ও রুমগুলি পরিস্কার এছাড়াও এদের আতিথেওতা নিতান্তই দারুন যা ভাষায় বর্ণনা করা যায় না । নিচে এই হমস্তে গুলির ফোন নাম্বার দেওয়া হল আপানারা এখানে ফোন করে রুম করে নিতে পারেন । যেহেতু এখানে হমস্তের সঙ্খা কম ফলে এখানে আগে থেকে রুম বুক করে যাওয়া ভালো হবে ।

Kapchakay’s Farmstay
Cost: 1200/head
9339956806
Misty Meadows Homestay
Cost: 1500-2000/head
9073033666

হমস্তের খরচের মধ্যে তিন বেলার খাওয়া,স্নাক্স ও চা অন্তর্ভুক্ত । এখানে পর্যটকদের জৈবিক উপায়ে উৎপাদিত শাকসবজি খাওয়ানো হয় যা তাদের নিজেদের বাগানে তারা চাষ করে,ফলে আপানারা এখানে টাটকা শাকসবজি খাওয়ার স্বাদ ও পেয়ে যাবেন । এছাড়াও আপানরা চাইলে এখানে বনফায়ার ও বারবিকু চিকেন এরও স্বাদ নিতে পারেন তার জন্য আপনাদের এক্সট্রা টাকা খরচ করতে হবে।

Fikkalay Gaon Sightseeing | what to see

ফিক্কালে গাঁওতে প্রকৃতিই একমাত্র দেখার জিনিস যারা প্রকৃতির মাঝে বসে সময় কাটাতে চান এবং কর্ম জীবনের সমস্ত ক্লান্তি ঝেরে ফেলতে চান তাদের কাছে এই স্থানটি আদর্শ । এখানে সময় কাটানোর উপায় হল প্রকৃতির মাঝে নিজেকে মিশিয়ে নেওয়া । তবুও শুধু বসে থাকতে কি মন চায়,অবশ্যই না তাহলে যা করতে পারেন এখানে

  • গ্রমাটিকে ঘুরে দেখতে পারেন ।
  • পায়ে হেটে উপত্যকার নিচে বয়ে চলা নদীর ধার পর্যন্ত ঘুরে আসতে পারেন।
  • হাইকিং করে আশেপাশের জঙ্গল ঘুরে দেখতে পারেন,অবশ্যই সাথে স্থানিয় লোক নিয়ে যাবেন, হমস্তে মালিককে বললে তিনি তার বেবস্থাও করে দিতে পারবেন।
  • স্থানিও লোকেদের কাজকর্ম, তাদের বানানো বাগান ও সেখানে উৎপন্ন জৈবিক সব্জি এসব ঘুরে দেখতে পারেন।
  • ঘুরে আসতে[ পারেন ডেউরালি দ্বারা ভিউ পয়েন্ট।

এছাড়াও এই স্থানটি কালিম্পং থেকে খুব কাছে হওয়ায় আপানরা ঘুরে আসতে পারেন-

  • Kalimpong town : কালিম্পং শহর এখান থেকে মাত্র ১১ কিমি দুরে অবস্থিত তাই এখান থেকে অনায়াসে কালিম্পং শহর ও তার আশেপাশের বিভিন্ন স্থান ঘুরে দেখতে পারেন।
  • Delo park : এই ডেলো পার্ক এখান থেকে মাত্র ৪ কিমি দুরে অবস্থিত, ফলে এই স্থানটিও ঘুরে দেখতে পারবেন।
  • Ramdhura : দেখে নিত পারেন রামধুরা কালিম্পং এর একটি সুন্দর অফবিট গ্রাম ।
  • Icche Gao ঃ দেখে নিতে পারেন ইচ্ছে গাঁও এটিও প্রাকৃতিক সৌন্দর্যও অপূর্ব।

আশাকরি আপানদের এই আর্টিকেলটি ভালো লাগবে এবং আপনাদের ভ্রমনে সাহায্য করবে, আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই নিজেদের প্রিয়জনদের মাঝে শেয়ার করতে ভুলবেননা ।

1 thought on “ফিক্কালে গাঁও| Fikkalay Gaon,Sangser Offbeat kalimpong”

Leave a Comment