ঘাটশীলা | Ghatshila tour guide form Kolkata weekend Destination

কোলকাতার আশেপাশে ঘুরতে যেতে চাইছেন তাও যদি পাহাড় হয় তবে মন্দ হয় কী , কলকাতা থেকে মাত্র 250 কিমী দুরে আছে এমনি একটি স্থান যার নাম ঘাটশীলা(Ghatshila) । এই ঘাটশীলা তে পাহাড় নদী ঝর্ণা ও লেক সমস্ত কিছু এক সাথে পেয়ে যাবেন ।

GhatShila
Image: Deviantart

ঝাড়খণ্ড এর পূর্বদিকে সুবর্ণরেখা নদীর ধরে ছোট একটি স্থান এই ঘাটশীলা , এই ঘাটশীলা বিখ্যাত এখানকর তামার খনির জন্য এখানকার খনি থেকে বের হওয়া পাথরের মধ্যে পাওয়া যায় তামা ।

শুধু তাই নয় আমাদের অতি পরিচিত লেখক বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় এর বাড়ী ও আছে এই ঘাটশীলা তে , এই বাড়ী তে বসেই তিনি আরণ্যক, পথের পচালী ইত্যাদি বই গুলি লিখেছিলেন ।

এছাড়াও এই ঘাটশীলা এর প্রাকৃতিক সৌন্দর্য ও দারুন , পাহাড় নদী ঝর্ণা জঙ্গল সব কিছু মিলিয়ে এক দারুন পরিবেশ ।

যাদের হাতে সময় কম , সাপ্তাহিক ছুটি কাটানোর জন্য কোলকাতার আশেপাশে একটি ভালো স্থানের খোজ করছেন তারা এই ঘাটশীলা তে আসতে পারেন । এক রাত দু দিন এ এই ঘাটশীলা ঘুরে দেখতে পারেন অথবা দিনে দিনে ঘাটশীলা ঘুরে ফিরে যেতে পারেন কোলকাতা তে । কোলকাতা থেকে সামান্য দুরে এই স্থানটি আপনাদের খুব কম সময়ে ঘোরার আদর্শ স্থান হতে পারে ।

চলুন দেখে নেওয়া যাক এখানে কিভাবে পৌছবেন , কোথায় থাকবেন , কী কী দেখবেন ইত্যাদি ।

Ghatshila Location & Distance

ঘাটশিলা ঝাড়খন্ড রাজ্যের পূর্ব দিকে অবস্থিত সিংভূম জেলার অন্তর্গত সুবর্ণরেখা নদীর ধারে একটি ছোট শহর। কলকাতা থেকে এই ঘাটশিলা দূরত্ব হলো ২৪০ কিলোমিটার।

How to Reach Ghatshila from Kolkata | Howrah to Ghatshila Train

কলকাতা থেকে ঘাটশিলা পৌঁছানোর সব থেকে ভালো উপায় হল ট্রেন আপনারা হাওড়া থেকে ঘাটশিলা পর্যন্ত ট্রেন পেয়ে যাবেন । একটি হলো হাওড়া- বড় বিল জন শতাব্দী এক্সপ্রেস যেটি সকাল ছয়টা কুড়িতে ছেড়ে যায় এবং ঘাটশিলা পৌঁছে সকাল নটার মধ্যে এবং অপর একটি ট্রেন হল ইস্পাত এক্সপ্রেস যেটি সকাল ৬:৩৫ এ হাওড়া থেকে ছেড়ে যাবে এবং ঘাটশিলা পৌছবে সকাল নটা পৈত্রিশ এই ট্রেন গুলির সব থেকে ন্যূনতম ভাড়া হলো 125 টাকা।

এছাড়াও আপনারা সড়কপথে সড়ক ঘাটশিলা পৌঁছে যেতে পারেন নিজেদের গাড়ি নিয়ে ।

ফ্লাইট এ এলে প্রথমে জমশেদপুর তারপর সেখান থেকে ঘাটশীলা পৌছতে হবে ।

আরও দেখুন – অফবিট উত্তরবঙ্গের অজানা গ্রাম

Best Time to Visit Ghatshila

ঘাটশিলা মূলত বছরের যে কোন সময় আপনি হলে যেতে পারেন তবে শীতকাল ও বর্ষাকাল এই দুটো সময় এখানে যাওয়ার ভালো সময় , গরমকালে অতিরিক্ত গরম থাকায় ভালো ভাবে ঘোরা যায় না।

Where to Stay in Ghatshila | Ghatshila Hotel

ঘাটশিলাতে স্টেশনের বাইরে আপনারা থাকার জন্য হোটেল পেয়ে যাবেন যেগুলি ভাড়া শুরু হচ্ছে ৬০০ থেকে ৮০০ টাকা , এছাড়াও আপনারা চাইলে রামকৃষ্ণ মঠ এও থাকতে পারেন তবে তার জন্য আগের থেকে আপনাদের বুকিং করে রাখতে হবে । এছাড়াও এখানে অনেকগুলি রিসোর্ট আপনারা পেয়ে যাবেন যেখানে আপনার থাকতে পারেন।

Ghatshila Sightseeing

ঘাটশিলাতে সাইট সিন করার জন্য আপনারা ঘাটশিলা স্টেশনে বাইরে অটো স্ট্যান্ড থেকে অটো পেয়ে যাবেন যেখানে তারা বিভিন্ন টুরিস্ট স্পট গুলি অনুযায়ী তাদের ভাড়া নির্ধারিত করে একটি বোর্ডে লিখে রেখেছে। এই অটো স্ট্যান্ড থেকে আপনারা অটো নিয়ে এই টুরিস্ট স্পট গুলি ঘুরে দেখে নিতে পারেন । অটোর ভাড়া প্রায় ১৪০০ থেকে ১৫০০ টাকা ।

আপনারা যেসব স্থান দেখতে পারেন তা হল…..

  • রামকৃষ্ণ মঠ: ঘাটশিলাতে অবস্থিত রামকৃষ্ণ মঠ আপনারা ঘুরে দেখতে পারেন এবং আপনারা এখানে চাইলে থাকতেও পারেন
  • ফুলডুঙ্গি হিল : এই ফুলডুঙ্গি হিল জঙ্গলে ঘেরা একটি ছোট পাহাড়ি টিলা , এই ফুল ডুঙ্গী হিলে বসে বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় আরণ্যক বইটি লিখেছিলেন।
  • রানীকীনি মন্দির : ঘাটশীলা তে অবস্থিত একটি প্রাচীন মন্দির ।
  • গৌরীকুঞ্জ: এই গৌরিককুঞ্জয় হল আমাদের অতি পরিচিত লেখক বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের বাড়ি আপনারা এই স্থানটি ঘুরে দেখতে পারেন।
  • বুরুদি লেক : অসম্ভব সুন্দর এই স্থানটি চারিদিকে পাহাড়ে ঘেরা তার মাঝখানে এই লেকটি অসম্ভব প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর আপনারা চাইলে এই স্থানটিতে বোটিং ও করতে পারেন এখানে বোটিং করার খরচা প্রায় 100 টাকা প্রতি জন।
  • তারা মোহিনী : স্থানটি থেকে সুবর্ণরেখা নদীকে একদম কাছ থেকে দেখা যায় এবং এই স্থানটিতে সুবর্ণরেখা নদীর উপরে একটি ব্রিজ আছে। এছাড়াও এখানে দেখতে পারবেন একটি ঝর্ণা।
  • ধারা গিরি ফলস: অত্যন্ত দুর্গম পাহাড়ি এলাকার মধ্যে উপস্থিত একটি সুন্দর প্রাকৃতিক ঝর্ণা হলো এই ধারা গিরি ফলস আপনারা এখানে ঠিক করে পৌঁছতে পারেন এবং উপভোগ করতে পারেন এই সুন্দর ঝরনাটি।

এছাড়াও ঘাটশিলাতে আপনারা আশেপাশে আরও কিছু স্থান ঘুরে দেখতে পারেন।

How to reach ghatshila from kolkata by train

কোলকাতা থেকে ঘাটশীলা পৌছনর জন্য আপনারা হাওড়া থেকে বড়বিল জনশতাব্দী বা ইস্পাত এক্সপ্রেস ট্রেন ধরে ঘাটশীলা পৌছে যেতে পারেন ।

Howrah to ghatsila train ticket price

হাওড়া থেকে ঘাটশীলা ট্রেন এর সেকেণ্ড সিটিং এর ভাড়া প্রায় 125 টাকা ও এসি চেয়ার এর ভাড়া 400 টাকা ।

Howrah to ghatsila distance

হাওড়া থেকে ঘাটশীলা এর দূরত্ব প্রায় 223 কিমী ।

kolkata to ghatshila distance

কোলকাতা থেকে ঘাটশীলা এর দূরত্ব প্রায় 240 কিমী ।

আশা করি ঘাটশিলা সম্পর্কে আপনাদের এই আর্টিকেলটি ভালো লেগে থাকবে। এবং আপনাদের ঘাটশিরা ভ্রমনে সাহায্য করবে যদি এই আর্টিকেলটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করবেন এবং আপনাদের প্রিয়জনদের মাঝে এটি শেয়ার করতে ভুলবেন না।

আরও দেখুন –

Leave a Comment