ক্ষীরাই – ফুলের দেশ | Khirai (Valley of Flowers) Weekend Trip from Kolkata

কোলকাতা থেকে একদিনে ঘুরতে যাওয়ার জন্য স্থান খুজছেন তবে পূর্ব মেদিনীপুরের ক্ষীরাই (Khirai) হয়ে উঠতে পারে আপনাদের জন্য আদর্শ স্থান । এই ক্ষীরাই কে পশ্চিমবঙ্গের ফুলের উপত্যকা(West Bengal’s Valley of Flowers) বলা হয় ।

khirai valley of flowers
Source: Arghyadip Adak

কারন এই ক্ষীরাই এ বিস্তীর্ণ এলাকা জুড়ে চাষ হয় নানা প্রজাতির রঙ্গীন ফুলের যেমন গোলাপ লাল হলুদ গাদা অস্টার চন্দ্রমল্লিকা ইত্যাদি , এই সমস্ত ফুলের বাগান দেখতে যেমন আকর্ষণীয় তেমনি মনোমোহক যা দেখে আপনি আপ্লূত হবেন । কাশ্মীর এ যেমন টিউলিপ এর বাগান আছে ঠিক তেমনি সুন্দর পশ্চিমবঙ্গের ক্ষীরাই ,

ক্ষীরাই এর এই ফুলের বাগান গুলি গড়ে উঠেছে কংসাবতী নদীর চড়ে , শীতকালে নদীর চড়ে জল কমে গেলে এই পলি মিশ্রিত উর্বর জমিতে স্থানিয়রা ফুলের চাষ করে থাকে । ফলে এই বিস্তীর্ণ এলাকা জুড়ে যেদিকে চোখ যাই শুধু রঙিন ফুলের সমাহার দেখা যায় ।

কলকাতা থেকে খুব কাছে হওয়ায় এখানে খুব সহজে আপনারা সপ্তাহিক ছুটির একটি দিন কাটিয়ে যেতে পারেন , দেখে ফেলতে পারেন বহু ফুল ও এমনকি চাইলে এখান থেকে বাড়ির জন্য ফুল কিনে নিয়ে যেতে চাইলে সেটিও করতে পারেন ।

চলুন দেখে নেই এখানে কিভাবে পৌছবেন

Khirai Location & Distance From kolkata

পূর্ব মেদিনীপুরের একটি ছোট গ্রাম হল ক্ষীরাই , পাশকুড়া থেকে এই স্থানের দুরত্ত প্রায় 6 কিমি । কলকাতা থেকে ক্ষীরাই এর দূরত্ব প্রায় 88 কিমি ।

How to Reach Khirai From kolkata/Howrah | ক্ষীরাই কীভাবে যাবো

কলকাতা থেকে ক্ষীরাই পৌছনর সব থেকে ভালো উপায় হল ট্রেন , হাওড়া স্টেশন থেকে মেদিনীপুরের লোকাল ট্রেন ধরে পাশকুড়া বা ক্ষীরাই স্টেশন এ নেমে পৌছে যেতে পারেন ক্ষীরাই এ। হাওড়া থেকে লোকাল ট্রেন এ ক্ষীরাই এই ভাড়া পড়বে প্রায় 30-35 টাকা ।

ক্ষীরাই স্টেশন থেকে এই ফুলের বাগনের দূরত্ব প্রায় 2 কিমি , স্টেশনে নেমে তিন নম্বর লাইন ধরে বরাবর পাসকুরা দিকে মাটির রাস্তা দিয়ে হেটে পৌছে যেতে পারেন এখানে অথবা টোটো তে করে চলে আসতে পারেন এখানে , টোটো ভাড়া পড়বে প্রায় 20 টাকা ।

আরও দেখুন –

Best time to Visit Khirai

মূলত শীতকালে এখানে এই ফুলের চাষ দেখতে পাওয়া যায় , তাই ক্ষীরাই আসার সব থেকে ভাল সময় হল ডিসেম্বর থেকে ফেব্রুয়ারী এই সময় ।

Where to Stay In Khirai | Khirai Hotel

ক্ষীরাই মূলত একটি গ্রাম হওয়ায় এখানে এই ফুলের বাগনের আশেপাশে থাকার মত কোনও হোটেল পাওয়া যাবে না । ক্ষীরাই ঘুরতে এলে আপনার এখানে একদিনে ঘুরে বাড়ি ফিরে যেতে পারবেন ।

আপনার হোটেল এ থাকতে চাইলে পাশকুড়া তে চলে আসতে পারেন এখানে থাকার জন্য আপনারা হোটেল পেয়ে যাবেন ।

What to see in Khirai

khirai mela

ক্ষীরাই ঘুরতে এলে এখনকার একটি মূল আকর্ষণ টা হল এই বিস্তীর্ণ ফুলের বাগান যা ঘুরে দেখতে ও সময় কাটাতে আপনাদের খুবই ভাল লাগবে , রঙিন সব ফুলের বাগান ঘুরে দেখুন ছবি তুলুন ও সময় কাটান ।

এছাড়াও পর্যটকদের উদ্দেশে এখানে একটি মেলার ও আয়োজন হয় , এই মেলাটি ঘুরে দেখতে পারেন , লোকাল কিছু খাওয়ার ও ট্রাই করতে পারেন , মেলা থেকে নিজেদের বাড়ির জন্য ফুল ও কিনতে পারেন ।

khirai distance from kolkata

কোলকাতা থেকে ক্ষীরাই এই দূরত্ব প্রায় 90 কিমি ।

খিরাই কোন জেলায় অবস্থিত

ক্ষীরাই পূর্ব মেদিনীপুর জেলায় অবস্থিত ।

আশা করি আপনাদের ক্ষীরাই সম্পর্কে এই আর্টিকেলটি ভালো লেগে থাকবে ও আপনাদের ভ্রমণে সাহায্য করবে , আর্টিকেলটি ভালো লেগে থাকলে অবশ্যই কমেন্ট করবেন ও নিজেদের প্রিয়জনদের মাঝে শেয়ার করতে ভুলবেন না ।

দেখুন অফবিট নর্থবেঙ্গল –

Leave a Comment